রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১১

কা’বা এবং মসজিদে নববীর টাইলস লাগানো যাবে কি

প্রশ্নঃ       মসজিদের মেহবার সংলগ্ন দুপাশের দেয়ালে দুষ্টি সীমার মধ্যে কাবা এবং মসজিদে নববীর টাইলস লাগানো যাবে কি ?

উত্তরঃ      মুসল্লির দৃষ্টি আকৃষ্ট হয় এমন কিছু মসজিদের দেয়ালে বা মেহরাবে লাগানো যাবে না । সালাতের সময় এগুলি চোখে পড়লে সালাতের একাগ্রতা নষ্ট হয় । আয়েশা (রাঃ) বলেন , একদা রাসূলুল্লাহ (সাঃ) এমন একটি চাদরে সালাত আদায় করেন যাতে বুটা ছিল । তিনি তার বুটার দিকে একবার নজর করলেন । তিনি সালাত শেষে বললেন , আমার এ চাদরটি এর প্রদানকারী আবু জাহমের নিকট নিয়ে যাও এবং আমার জন্য তার আম্বেজানীয়া চাদর নিয়ে আস । কেননা এখনই এ চাদর আমার সালাতের একাগ্রতা নষ্ট করল (বুখারী , মুসলিম , মিশকাত হা/৭০১) । আনাস (রাঃ) বলেন , আয়েশা (রাঃ) এর একটি পর্দা ছিল , যা দ্বারা তিনি ঘরের একদিক ঢেকে রেখেছিলেন । নবী করীম (সাঃ) বললেন , তোমার এ পর্দা সরিয়ে ফেল । কারণ তার ছবি সমূহ আমার সালাতের মাঝে আমার চোখে পড়ে (বুখারী , মিশকাত হা/৭০২) ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন