শনিবার, ২১ জানুয়ারী, ২০১২

ইমামের পিছনে সূরা ফাতিহা না পড়লে ছালাত হবে না।


প্রশ্ন  : কিছু হাদীছ প্রমাণ করে যে, ইমামের পিছনে কিছু পড়া যাবে না। অনেকে বলেন, ইমামের পিছনে সূরা ফাতিহা না পড়লে ছালাত হবে না। সঠিক সমাধান জানিয়ে বাধিত করবেন।

উত্তর : জেহরী-সের্রী সকল ছালাতে সর্বাবস্থায় ইমাম-মুক্তাদী উভয়কেই সূরা ফাতিহা পড়তে হবে। আবু হুরায়রা (রাঃ) মুক্তাদীদের উদ্দেশ্য করে বলেন, তোমরা উহা চুপে চুপে পড়। কেননা আমি রাসূলুল্লাহ (ছাঃ) বলতে শুনেছি, সূরা ফাতিহা আমার মাঝে ও আমার বান্দার মাঝে ভাগ করা হয়েছে। আমার বান্দার জন্য তাই রয়েছে যা সে চায় (মুসলিম, মিশকাত হা/৮২৩, ইরওয়াউল গালীল হা/৫০২)। চাওয়ার বিষয়টি সবার জন্য। ইমাম-মুক্তাদী সবাইকে আল্লাহর নিকট চাইতে হবে। একদা রাসূলুল্লাহ (ছাঃ) ছালাত শেষে বললেন, তোমরা তোমাদের ইমামের পিছনে কি কিছু পড়ছিলে? আমরা বললাম হ্যাঁ। তিনি বললেন, এরূপ করো না কেবল সূরা ফাতিহা ব্যতীত। কারণ যে ব্যক্তি সূরা ফাতিহা পড়ে না, তার ছালাত হয় না (আবু দাউদ, তিরমিযী, মিশকাত হা/৮৫৪, সনদ হাসান)। আবু হুরায়রা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, সূরা ফাতিহা ব্যতীত কোন ছালাত সিদ্ধ হবে না। আমি বললাম, যদি আমি ইমামের পিছনে থাকি? তখন তিনি আমার হাত ধরে বললেন, তুমি তা চুপে চুপে পড় (ছহীহ ইবনে হিববান হা/১৭৮৬, সনদা ছহীহ)। উল্লেখিত হাদীছসমূহ দ্বারা সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, ইমাম-মুক্তাদী সকলকেই সর্বাবস্থায় সূরা ফাতিহা পড়তে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন