প্রশ্ন : যারা বিদ’আতকে বিদ’আতে হাসানাহ ও বিদ’আতে সাইয়েআহ বলে দু’ভাগে ভাগ করেছে, তাদের পরিণাম কী হবে?
উত্তর : বিদ’আতকে ভাগ করার কোন অবকাশ নেই। সব বিদ’আতের পরিণতি জাহান্নাম। জাবির (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) বলেছেন, নিশ্চয় সবচেয়ে সত্য বাণী হচ্ছে আল্লাহর বাণী। আর সবচেয়ে উত্তম আদর্শ হচ্ছে রাসূল (ছাঃ)-এর আদর্শ। আমল সমূহের নিকৃষ্ট আমল হচ্ছে শরী’আতে নবোদ্ভূত আমল। প্রত্যেক নতুন আমলই বিদ’আত। প্রত্যেক নতুন আমল ভ্রান্ত। আর ভ্রষ্টতার পরিণাম জাহান্নাম (মুসলিম, মিশকাত হা/১৪১; নাসাঈ হা/১৫৭৯)। স্মর্তব্য যে, বিদ’আত হ’ল ইবাদতের মধ্যে নবাবিষ্কৃত কোন পদ্ধতি, যার ব্যাপারে শরী’আতের কোন দলীল নেই (কিতাবুল ই’তিছাম, ১/২১ পৃঃ)। সে পদ্ধতি হাসানাহ হোক, আর সাইয়েআহ হোক, তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যাত (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৪০)।
উত্তর : বিদ’আতকে ভাগ করার কোন অবকাশ নেই। সব বিদ’আতের পরিণতি জাহান্নাম। জাবির (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) বলেছেন, নিশ্চয় সবচেয়ে সত্য বাণী হচ্ছে আল্লাহর বাণী। আর সবচেয়ে উত্তম আদর্শ হচ্ছে রাসূল (ছাঃ)-এর আদর্শ। আমল সমূহের নিকৃষ্ট আমল হচ্ছে শরী’আতে নবোদ্ভূত আমল। প্রত্যেক নতুন আমলই বিদ’আত। প্রত্যেক নতুন আমল ভ্রান্ত। আর ভ্রষ্টতার পরিণাম জাহান্নাম (মুসলিম, মিশকাত হা/১৪১; নাসাঈ হা/১৫৭৯)। স্মর্তব্য যে, বিদ’আত হ’ল ইবাদতের মধ্যে নবাবিষ্কৃত কোন পদ্ধতি, যার ব্যাপারে শরী’আতের কোন দলীল নেই (কিতাবুল ই’তিছাম, ১/২১ পৃঃ)। সে পদ্ধতি হাসানাহ হোক, আর সাইয়েআহ হোক, তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যাত (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৪০)।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন