বুধবার, ১১ জানুয়ারী, ২০১২

আমার আববা মৃত্যুর পূর্বে


প্রশ্ন  : আমার আববা মৃত্যুর পূর্বে আমাকে কিছু জমি দিতে চেয়েছিলেন। তাই সেখানে দোতলা বাড়ী তৈরী করি। কিন্তু দলীল করার পূর্বেই তিনি মারা যান। এক্ষণে আমার সৎ মা ও আত্মীয়-স্বজন তা অস্বীকার করছে। উক্ত বিষয়ে সমাধান জানিয়ে বাধিত করবেন।

উত্তর : পিতা যদি তার সকল ছেলে-মেয়েকে অনুরূপ জমি দান করে থাকেন, তাহলে সৎ মা বা অন্যদের বাধা প্রদান করা ঠিক হবে না। কিন্তু পিতা যদি শুধু এক ছেলেকেই উক্ত জায়গা দিয়ে থাকেন, তাহলে কুরআন-হাদীছের আলোকে অংশ মোতাবেক ওয়ারিছদের মাঝে তা বণ্টন করতে হবে। নুমান বিন বাশীর (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, আমার পিতা আমকে রাসূলুল্লাহ (ছাঃ)-এর নিকট নিয়ে এসে বললেন, আমি আমার এ ছেলেকে একটি গোলাম প্রদান করেছি। রাসূলুল্লাহ (ছাঃ) বললেন, তুমি কি তোমার সকল ছেলেকে এরূপ দিয়েছ? সে বলল, না। তখন রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, তাহলে তুমি তোমার উক্ত ছেলের নিকট হতে গোলামটি ফিরিয়ে নাও (মুসলিম হা/৪১৫৪)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন