প্রশ্ন : শায়খ আলবানী (রহঃ)-এর ছিফাতু ছালাতিন নবী বইয়ে
রয়েছে, রাসূলুল্লাহ (ছাঃ) ফজর ছালাতের শেষ বৈঠকে বাম পায়ের উপর বসতেন। অর্থাৎ দু’রাক’আত বিশিষ্ট ছালাতে নিতম্বের উপর বসা
যাবে না; বরং চার রাকা’আত বিশিষ্ট ছালাতে নিতম্বের উপর বসতে হবে। উক্ত বিষয়ের
সমাধান জানিয়ে বাধিত করবেন।
উত্তর : ছালাতের শেষ বৈঠকে বসা নিয়ে মুহাদ্দিছগণের মধ্যে দুই ধরনের মত দেখা যায়। ছহীহ বুখারীতে উল্লেখিত جلس في الركعة الآخرة (হা/৮২৮) এবং ছহীহ ইবনু হিববানে উল্লেখিত التي تكون خاتمة الصلاة (হা/১৮৭৬, ৫/১৯৬ পৃঃ)- বাক্যদ্বয়ের প্রতি লক্ষ্য রেখে ইমাম শাফেঈ (রহঃ) বলেছেন, অন্যান্য ছালাতের শেষ বৈঠকের ন্যায় ফজর ছালাতের শেষ বৈঠকেও নিতম্বের উপর বসবে। ইমাম আহমাদ (রহঃ)-এর নিকট দুই তাশাহ্হুদ বিশিষ্ট ছালাতের শেষ বৈঠকে নিতম্বের উপর বসতে হবে। শায়খ আলবানীও এই মত অবলম্বন করেছেন। তবে ইমাম শাফেঈ (রহঃ)-এর মতটি প্রাধান্য পাওয়ার যোগ্য। কেননা তাঁর মতের পক্ষে বর্ণিত হাদীছদ্বয়ের পূর্ণ সমর্থন পাওয়া যায় (তুহফাতুল আহওয়াযী ২/১৫৪ পৃঃ)। অতএব প্রত্যেক সালামের বৈঠকে অর্থাৎ শেষ বৈঠকে নিতম্বের উপর বসাই দলীলসম্মত।
উত্তর : ছালাতের শেষ বৈঠকে বসা নিয়ে মুহাদ্দিছগণের মধ্যে দুই ধরনের মত দেখা যায়। ছহীহ বুখারীতে উল্লেখিত جلس في الركعة الآخرة (হা/৮২৮) এবং ছহীহ ইবনু হিববানে উল্লেখিত التي تكون خاتمة الصلاة (হা/১৮৭৬, ৫/১৯৬ পৃঃ)- বাক্যদ্বয়ের প্রতি লক্ষ্য রেখে ইমাম শাফেঈ (রহঃ) বলেছেন, অন্যান্য ছালাতের শেষ বৈঠকের ন্যায় ফজর ছালাতের শেষ বৈঠকেও নিতম্বের উপর বসবে। ইমাম আহমাদ (রহঃ)-এর নিকট দুই তাশাহ্হুদ বিশিষ্ট ছালাতের শেষ বৈঠকে নিতম্বের উপর বসতে হবে। শায়খ আলবানীও এই মত অবলম্বন করেছেন। তবে ইমাম শাফেঈ (রহঃ)-এর মতটি প্রাধান্য পাওয়ার যোগ্য। কেননা তাঁর মতের পক্ষে বর্ণিত হাদীছদ্বয়ের পূর্ণ সমর্থন পাওয়া যায় (তুহফাতুল আহওয়াযী ২/১৫৪ পৃঃ)। অতএব প্রত্যেক সালামের বৈঠকে অর্থাৎ শেষ বৈঠকে নিতম্বের উপর বসাই দলীলসম্মত।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন