সোমবার, ২৩ জানুয়ারী, ২০১২

২/৩ মিনিট পরে ইফতার


প্রশ্ন  : জনৈক বিশিষ্ট আলেম বলেন যে, সরকারী আবহাওয়া দফতরের সময়সূচীতে সূর্যাস্তের যে সময় দেওয়া হয়, বিগ ব্যাং থিওরী ও গ্যালাক্সির আবর্তন রীতি মোতাবেক সূর্য আরো ২/৩ মিনিট পরে অস্ত যায়। সুতরাং উক্ত সময়সূচীর ২/৩ মিনিট পরে ইফতার করার হানাফী আলেমদের সিদ্ধান্তই সঠিক। উক্ত দাবীর সত্যতা সম্পর্কে জানতে চাই।

উত্তর : সরকারী আবহাওয়া অধিদপ্তরের সময়সূচীতে সূর্যোদয় ও সূর্যাস্তের যে সময় নির্ধারণ করা হয়, তা বৈজ্ঞানিকভাবে পর্যবেক্ষণ করেই প্রদান করা হয়। তাই উক্ত সময়সূচীই ধর্তব্য এবং সে মোতাবেকই সূর্য ডোবার সাথে সাথে ইফতার করতে হবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন,
দ্বীন ততদিন বিজয়ী থাকবে যতদিন লোকেরা তাড়াতাড়ি ইফতার করবে। কেননা ইহুদী ও নাছারাগণ দেরীতে ইফতার করে (আবুদাঊদ, ইবনু মাজাহ, সনদ ছহীহ, মিশকাত হা/১৯৯৫)। সরকার এদেশের কোটি কোটি ছিয়াম পালনকারীর দায়িত্বশীল। এতে অবহেলা করলে সরকারকে আল্লাহর আদালতে কৈফিয়ত দিতে হবে। তবে কোনভাবে এ পর্যবেক্ষণ ভুল প্রমাণিত হলে তা সংশোধনের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরে অভিযোগ করা যেতে পারে। কিন্তু সঠিক বিষয়টি যাচাই না করে অসত্য তথ্য দিয়ে এবং সূর্যাস্তের সাথে অপ্রাসঙ্গিক বৈজ্ঞানিক থিওরী আউড়িয়ে আপন মাযহাবের পক্ষে সাফাই গাওয়া নিতান্তই নিবুর্দ্ধিতার পরিচায়ক। মানুষকে বিভ্রান্ত করার জন্য উক্ত আলেম অবশ্যই দায়ী হবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন