প্রশ্ন : মক্কার বাসিন্দারা হজ্জ করার
সময় আরাফা ও মুযদালিফায় ছালাত ক্বছর ও জমা করেন। অথচ তারা মুসাফির নন। ইমামও তাই করেন।
তিনিও মক্কার বাসিন্দা। অথচ বাংলাদেশের হাজীগণ সেখানে গিয়ে ক্বছরও করেন না, জমাও করেন
না। এর কারণ কি?
উত্তর : বাংলাদেশী হাজীরা ক্বছর ও জমা না করে ভুল করেন। অথচ সফর অবস্থায় ছালাত ক্বছর ও জমা করাই সুন্নাত। তারা অবজ্ঞা করে সুন্নাতকে প্রত্যাখ্যান করেন (আবুদাঊদ হা/১৯২৬; ছহীহ নাসাঈ হা/১৪৩৩; তিরমিযী হা/৫৫৩)। তবে মুক্বীম ইমামের পিছনে ছালাত আদায় করলে পূর্ণ ছালাত আদায় করবে (ইরওয়াউল গালীল হা/৫৭১)। আর মক্কার বাসিন্দারা যখন মিনার উদ্দেশ্যে বের হয়, তখন তারা হজ্জের সফরের নিয়তে বের হয়। তাই তারাও মুসাফির হিসাবে মিনা, আরাফা ও মুযদালিফায় ক্বছর করে (ছহীহ আবুদাঊদ হা/১৯৬৫)।
উত্তর : বাংলাদেশী হাজীরা ক্বছর ও জমা না করে ভুল করেন। অথচ সফর অবস্থায় ছালাত ক্বছর ও জমা করাই সুন্নাত। তারা অবজ্ঞা করে সুন্নাতকে প্রত্যাখ্যান করেন (আবুদাঊদ হা/১৯২৬; ছহীহ নাসাঈ হা/১৪৩৩; তিরমিযী হা/৫৫৩)। তবে মুক্বীম ইমামের পিছনে ছালাত আদায় করলে পূর্ণ ছালাত আদায় করবে (ইরওয়াউল গালীল হা/৫৭১)। আর মক্কার বাসিন্দারা যখন মিনার উদ্দেশ্যে বের হয়, তখন তারা হজ্জের সফরের নিয়তে বের হয়। তাই তারাও মুসাফির হিসাবে মিনা, আরাফা ও মুযদালিফায় ক্বছর করে (ছহীহ আবুদাঊদ হা/১৯৬৫)।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন