রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১১

ব্যবসায়ের মূলনীতি কি ?


প্রশ্নঃ       ব্যবসায়ের মূলনীতি কি ? দলীল ভিত্তিক জানিয়ে বাধিত করবেন ।

উত্তরঃ      আল্লাহ ব্যবসা-বাণিজ্যকে হালাল এবং সূদকে হারাম করেছেন (বাক্বারাহ-২৭৫) । ব্যবসা-বাণিজ্যের কয়েকটি মূলনীতি হচ্ছেঃ
(১)  সূদ না থাকা । কেননা তা হারাম (বাক্বারাহ-২৭৮-৭৯) । রাসূলুল্লাহ (সাঃ) সূদ গ্রহীতা , সূদ দাতা , সূদের লেখক ও তার সাক্ষীদ্বয়কে অভিসম্পাত করেছেন । তিনি বলেন , তারা সবাই সমান অপরাধী (মুসলিম ৩/১২১৯ পৃঃ) ।
(২)  মাপে কম না দেয়া ও ওজনে বেশী না নেওয়া । আল্লাহ বলেন , দুর্ভোগ তাদের জন্য যারা মাপে কম করে । যারা লোকের কাছ থেকে যখন মেপে নেয় , তখন পূর্ণ মাত্রায় নেয় । আর যখন লোকদেরকে মেপে দেয় কিম্বা ওজন করে দেয় , তখন কম দেয় (আত-তাতফীফ ১-৩) ।
(৩)  ধোঁকা না দেয়া । একদা রাসূলুল্লাহ (সাঃ) বাজারের মধ্যে এক খাদ্য স্তুপের পাশ দিয়ে যাওয়ার সময় স্তুপের মধ্যে হাত ঢুকিয়ে দিলে তার মধ্যে আদ্রতা পেলেন । তিনি বিক্রেতাকে বললেন , হে খাদ্য বিক্রেতা ! কি ব্যাপার ? সে বলল , হে আল্লাহর রাসূল (সাঃ) ! এতে বৃষ্টির পানি লেগেছে । রাসূলুল্লাহ (সাঃ) বললেন , তুমি তা স্তুপের উপরিভাগে রাখলে না কেন ? তাহলে লোকে দেখতে পেত । জেনে রেখ , যে প্রতারণা করে সে আমাদের অন্তর্ভুক্ত নয় । (মুসলিম ১/৯৯ পৃঃ) ।
(৪)  পণ্যের দোষ গোপন না করা । রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন , এক মুসলমান অপর মুসলমানের ভাই । কোন মুসলমানের জন্য তার ভাইয়ের নিকট ত্রুটি পূর্ণ পণ্য বিক্রয় করা বৈধ নয় । তবে যদি সে তা বলে বিক্রয় করে , তবে তা বৈধ হবে (ইবনু মাজাহ ২/৭৫৪ ; সহীহুল জামে হা/৬৭০৫) । অন্যত্র তিনি বলেন , যদি তারা দুজন (ক্রেতা-বিক্রেতা) মিথ্যা বলে ও পণ্য বা মুদ্রার দোষ গোপন করে , তবে তাদের কেনা-বেচার বরকত নিশ্চিহ্ন হয়ে যাবে (বুখারী , ফাতহুল বারী ৪/৩২৮ পৃঃ) ।
(৫)  দালালী না করা । রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন , ক্রেতার ভান করে তোমরা পণ্যের মূল্য বাড়িয়ে দিয়ো না (বুখারী , ফাতহুল বারী ১০/৪৮৪) ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন