বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০১১

রাসূলুল্লাহ (সাঃ) কে নূর বলা হয়েছে কি ? তিনি কি নূরের তৈরি ছিলেন ।


প্রশ্নঃ       সূরা মায়েদার ১৫ নং আয়াতে রাসূলুল্লাহ (সাঃ) কে নূর বলা হয়েছে কি ? তিনি কি নূরের তৈরি ছিলেন দলীল ভিত্তিক জানিয়ে বাধিত করবেন

উত্তরঃ      তিনি নূরের তৈরি ছিলেন না ; বরং তিনি মাটির মানুষ ছিলেন সূরা মায়েদার ১৫ নং আয়াতের শেষাংশের অনুবাদ হচ্ছে তোমাদের কাছে একটি উজ্জ্বল জ্যোতি এসেছে এবং একটি সমুজ্জ্বল গ্রন্থ এই আয়াতে নূর এর ব্যাখ্যা স্বরুপ এসেছে একটি সমুজ্জ্বল গ্রন্থ এখানে ওয়া কিতাবুম মুবিন বাক্যাংশ নূর-এর উপরে আত্ফ হয়েছে যাকে আতফে খাছ আলাল আম বলে অতএব এখানে নূর বলে কিতাব বুঝানো হয়েছে সুতরাং আল্লাহর পক্ষ থেকে তোমাদের নিকট নূর , অর্থ হলো সমুজ্জ্বল স্পষ্ট গ্রন্থ এসেছে (ফাতাওয়া লাজনাহ দায়েমাহ , ফৎওয়া নং-৫৭৮২) আল্লাহ বলেন , (হে রাসূল !) আপনি বলুন , আমি তোমাদেন মতোই একজন মানুষ , আমার নিকট এই মর্মে প্রত্যাদেশ করা হয় যে , তোমাদের উপাস্য এক ও একক (কাহফ-১১০) অন্যত্র আল্লাহ বলেন , আপনি বলুন , আমার প্রতিপালক মহাপবিত্র আমি একজন মানূষ ও একজন রাসূল বৈ আর কি ? (বানী-ইসরাঈল-৯৩) রাসূলুল্লাহ (সাঃ) নিজেও বলেন , আমি তো একজন মানুষ আমিও তোমাদের মতো ভুলে যাই সুতরাং আমি ভুলে গেলে তোমরা আমাকে স্মরণ করিয়ে দিবে (মুত্তাফক্ব আলাইহ , মিশকাত হা/১০১৬ সিজদায়ে সহো অনুচ্ছেদ)  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন