শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০১১

সহীহ বুখারীতে ‘যাকাতুল ফিতর’ ঈদের সালাতের পূর্বে বন্টন করার কথা রয়েছে


প্রশ্নঃ       সহীহ বুখারীতে যাকাতুল ফিতর ঈদের সালাতের পূর্বে বন্টন করার কথা রয়েছে । কিন্তু মাসিক আত-তাহরীকে সালাতের পরে বন্টন করাকে সুন্নাত বলা হয়েছে এমতাবস্থায় কোনটি সঠিক ? দলীল ভিত্তিক জানিয়ে বাধিত করবেন ।

উত্তরঃ      সহীহ বুখারীতে নাফে এর সূত্রে আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) হতে ঈদের সালাতের পূর্বে সাদাক্বাতুল ফিতর আদায় করার কথা এসেছে (বুখারী , হা/১৫১১ যাকাত অধ্যায় , অনুচ্ছেদ-৭৭) । কিন্তু পরবর্তি অনুচ্ছেদে নাফে (রাঃ) ইবনু ওমর (রাঃ) হতে সাদাক্বাতুল ফিতর সংক্রান্ত আরেকটি হাদীস বর্ণনার পর বলেন , ইবনু ওমর (রাঃ) সাদাক্বাতুল ফিতর জমাকারীদের নিকট ফিতরা প্রদান করতেন (বুখারী হা/১৫২২ ; ইবনু হাজার আসকালানী , ফাতহুর বারী , ৩/৪৭৯ পৃঃ) । ইমাম বুখারী (রহঃ) বলেন , তারা জমা করার জন্য দিতেন , ফকিরদের জন্য নয় । সহীহ ইবনু খুজায়মাতে আব্দুল ওয়ারেছের সুত্রে আইয়্যুব থেকে বর্ণিত হয়েছে যে , তাকে জিজ্ঞেস করা হল ইবনু ওমর (রাঃ) সাদাক্বাতুল ফিতর কখন প্রদান করতেন ? তিনি বললেন , আদায়কারী বসলে । তিনি আবার বললেন , আদায়কারী কখন বসতেন ? তিনি বললেন , ঈদের সালাতের একদিন বা দুদিন পূর্বে (ফাতহুল বারী , ৩/৪৮০ পৃঃ) । ইমাম মালিক (রহঃ) নাফে (রাঃ) থেকে বর্ণনা করেন , আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) ঈদুল ফিতরের দুইদিন বা তিনদিন পূর্বে যাদের নিকট সাদাক্বাতুল ফিতর জমা করা হয় তাদের নিকট ফিতরা প্রেরণ করতেন ( মুওয়ত্তা মালিক , ১/২৮৫ পৃঃ যাকাত অধ্যায় যাকাতুল ফিতরা প্রেরণ অনুচ্ছেদ) । তেমনি আবু হুরায়রা (রাঃ) বলেন , রাসূলুল্লাহ (সাঃ) আমাকে রামাযানের যাকাত রক্ষার বা হেফাজতের দায়িত্ব প্রদান করেন (ফাতহুল বারী , ৩/৪৮০ পৃঃ) । যা দ্বারা বুঝা যায় যে , তিনি জমাকৃত সাদাক্বাতুল ফিতর পাহারা দিচ্ছিলেন । সুতরাং প্রমাণিত হয় যে , ঈদের পূর্বে সাদাক্বাতুল ফিতর জমা করা সুন্নাত । তাছাড়া ইবনু ওমর (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন , রাসূলুল্লাহ (সাঃ) আমাদেরকে ঈদের সালাতের পূর্বে সাদাক্বাতুল ফিতর বের করার নির্দেশ দিয়েছেন । আমরা তা সালাতের পূর্বে বের করতাম এবং রাসূলুল্লাহ (সাঃ) সালাত শেষে তা বন্টন করতেন (ইরইয়াউল গালীল , ৩/৩৩২-৩৩ পৃঃ) । অতএব সাদাক্বাতুল ফিতর ঈদের পূর্বে জমা করতে হবে এবং ঈদের সালাতের পরে বন্টন করতে হবে । এটাই সুন্নাতী তরীকা । (বিস্তারিত দ্রঃ ফাতহুল বারী , হা/১৫১১ যাকাত অধ্যায় ৭৭ অনুচ্ছেদ , ৩/৪৩৯-৪০ পৃঃ) ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন