শনিবার, ৩ ডিসেম্বর, ২০১১

জনৈক হিন্দু ব্যক্তির আমার কাছে কিছু টাকা পাওনা ছিল।


প্রশ্ন  : জনৈক হিন্দু ব্যক্তির আমার কাছে কিছু টাকা পাওনা ছিল। কিন্তু এখন তাকে আর পাওয়া যাচ্ছে না এবং তার ঠিকানাও জানা নেই। এ মুহূর্তে আমার করণীয় কী।

উত্তর : মুসলিম বা অমুসলিম হোই হৌক পাওনাদারকে সাধ্যমত খুঁজে বের করতে হবে। এজন্য আধুনিক মিডিয়া সমূহ ব্যবহার করতে হবে। ছাহাবী উবাই ইবনু কা
ব (রাঃ) ১০০ স্বর্ণমুদ্রা ভর্তি একটি থলি পেয়েছিলেন। রাসূলুল্লাহ (ছাঃ) তাকে থলির মালিকের সন্ধানের জন্য পরপর তিনবছর চারদিকে প্রচার করতে বলেন। অতঃপর না পাওয়ায় তাঁকে উক্ত মাল ব্যবহার করার অনুমতি দেন (বুখারী হা/২৪২৬)। যায়েদ বিন খালেদ আল-জুহানী বর্ণিত হাদীছে এসেছে যে, তুমি এক বছর প্রচার কর। না পেলে তুমি তা থেকে খরচ কর। অতঃপর যদি মালিক এসে যায়, তাহলে তাকে তা ফেরৎ দাও (বুখারী হা/২৪৩৬)। উক্ত মাল যদি ছাগল ইত্যাদি নষ্টযোগ্য হয়, তবে তা নিজ ব্যবহারে নেওয়া যাবে। তবে নষ্ট হওয়ার পূর্বে মালিক এসে গেলে তাকে তা ফেরৎ দিতে হবে (বুখারী হা/২৪২৭)। ইবনু মাসঊদ ও ইবনু আববাস (রাঃ) বলেন, এক বছর প্রচার করার পর ঐ মাল ছাদাক্বা করে দিবে (ফাৎহুল বারী ৯/৩৪০ তালাক অধ্যায়)। ওমর (রাঃ) থেকে চার প্রকার বর্ণনা এসেছে, (১) তিন বছর প্রচার করবে (২) ১ বছর (৩) ৩ মাস (৪) ৩ দিন। ইবনুল মুনযির বলেন, এর দ্বারা তিনি উক্ত মালের উচ্চমূল্য ও নিম্ন মূল্যের তারতম্য বুঝিয়েছেন (বুখারী হা/২৪২৬-এর ব্যাখ্যা। ফৎহুলবারী ৫/৯৬)। উপরোক্ত আলোচনায় বুঝা যায় যে, মালের মূল্য ও গুরুত্ব বুঝে সাধ্যমত প্রচার শেষে তা ব্যবহার করা যাবে। অথবা ছাদাক্বা করে দিবে। এরপরেও মালিক পাওয়া গেলে এবং তিনি দাবী না ছাড়লে তাকে তার মাল ফেরত দিতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন