শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১১

কোন লোক যদি আমার কোন ক্ষতি করার চেষ্টা করে


প্রশ্ন  : কোন লোক যদি আমার কোন ক্ষতি করার চেষ্টা করে আমি কি তার জন্য আল্লাহর নিকট লানত করতে পারব? না তার জন্য হেদায়াতের দো‘আ করব?

উত্তর : যার ক্ষতি করা হয়, সে ক্ষতিকারীর অনুরূপ ক্ষতি করতে পারে (বাক্বারাহ ১৯৪)। তবে ক্ষতি না করে ক্ষমা করে দিয়ে ভাল আচরণ করাই উত্তম (হামীম সাজদাহ ৩৪)। এমনি এক প্রশ্নের উত্তরে রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, তুমি ফিৎনা কালে আদমের উত্তম পুত্রের ন্যায় (হাবীলের ন্যায়) আচরণ কর (প্রতিশোধ নিয়ো না) (আবু দাঊদ হা/৪২৫৭, ৫৯; মিশকাত হা/৫৩৯৯
ফিৎনা অধ্যায়)। আল্লাহর রাসূল (ছাঃ) শত্রুদের বিরুদ্ধে লানত করেছেন। তিনি ৭০ জন ছাহাবীকে প্রতারণার মাধ্যমে হত্যাকারী রাল ও যাকওয়ান কওমের বিরুদ্ধে লানত করে একমাস যাবৎ কুনূতে নাযেলাহ পাঠ করেছেন (মুত্তাফাকব আলাইহ, আবু দাঊদ, মিশকাত হা/১২৮৯-৯০)। তিনি ব্যক্তি স্বার্থে কখনো প্রতিশোধ নিতেন না। তবে আল্লাহর বিধান প্রতিষ্ঠায় কোন ছাড় দিতেন না (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৫৮১৭)। তিনি বলেন, আমি লানতকারী হিসাবে প্রেরিত হইনি। বরং রহমত হিসাবে প্রেরিত হয়েছি (মুসলিম, মিশকাত হা/৫৮১২)। অবাধ্য দাওস কওমের বিরুদ্ধে বদ দোআ করতে বলা হলে তিনি তাদের জন্য দোআ করে বলেন, হে আল্লাহ! তুমি দাওস কওমকে হেদায়াত কর এবং তাদেরকে আমার কাছে নিয়ে এসো (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৫৯৯৬)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন