রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১২

সুন্নাত ছালাতে সিজদায় গিয়ে কুরআনের আয়াত


প্রশ্ন  : সুন্নাত ছালাতে সিজদায় গিয়ে কুরআনের আয়াত দ্বারা দোআ করা যাবে কি? ছালাতের মধ্যে আমি মন খুলে কিভাবে দোআ করব?

উত্তর : ফরয বা সুন্নাত ছালাতে সিজদায় গিয়ে কুরআনের আয়াত দ্বারা দো
আ করা যাবে না (মুসলিম, মিশকাত হা/৮৭৩)। সিজদায় কুরআন ব্যতীত হাদীছে বর্ণিত দোআ সমূহ পড়া যায়। আর শেষ বৈঠকে বসে আত্তাহিইয়াতুদরূদ পড়ার পর কুরআন এবং হাদীছ থেকে সব ধরনের দোআ পড়া যাবে।
সিজদায় বা শেষ বৈঠকে মন খুলে পড়ার জন্য নিম্নের দো
আটি পড়তে পারেন, যা আল্লাহর রাসূল (ছাঃ) অধিকাংশ সময় পড়তেন: আল্লা-হুম্মা আ-তিনা ফিদ্দুনিয়া হাসানাতাঁও ওয়া ফিল আ-খিরাতে হাসানাতাঁও ওয়া ক্বিনা আযা-বান্না-র (হে আল্লাহ! তুমি আমাদেরকে দুনিয়ায় মঙ্গল দাও ও আখেরাতে মঙ্গল দাও এবং আমাদেরকে জাহান্নামের আযাব থেকে বাঁচাও) (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/২৪৮৭ সারগর্ভ দো অনুচ্ছেদ-৯)। অথবা অত্র দোআটি পড়তে পারেন, যা রাসূলুল্লাহ (ছাঃ) জনৈক ব্যক্তিকে শিক্ষা দিয়েছিলেন: আল্লা-হুম্মাগফিরলী, ওয়ারহামনী, ওয়াহদিনী, ওয়া আ-ফেনী, ওয়ারযুক্বনী (হে আল্লাহ! আমাকে ক্ষমা কর, আমাকে রহম কর, আমাকে সঠিক পথ দেখাও, আমাকে সুস্থতা দাও এবং আমাকে রূযী দাও) (মুসলিম, মিশকাত হা/২৪৮৬)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন