মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১১

আমার স্ত্রীকে কোর্টের মাধ্যমে দেড় বছর পূর্বে তালাক দিয়েছিলাম।


প্রশ্ন : আমার স্ত্রীকে কোর্টের মাধ্যমে দেড় বছর পূর্বে তালাক দিয়েছিলাম। সে এখন ফিরে আসতে চায়। তাকে ফেরত নেয়া যাবে কি?

উত্তরঃ কোর্টের মাধ্যমে এক বৈঠকে তিন তালাক দিলে এক তালাকই গণ্য হবে। সুতরাং তিন মাসের মধ্যে ফেরত নিলে পুনরায় বিবাহ ছাড়াই দু’জন সাক্ষীর মাধ্যমে ফেরত নেওয়া যাবে। আর তিন মাস পার হয়ে গেলে পুনরায় মোহর নির্ধারণ করে নতুন বিবাহের মাধ্যমে ফেরত নিতে পারে (হাইআতু কিবারিল ওলামা ২/৭১১)। হাসান (রাঃ) বলেন, মা‘ক্বিল ইবনু ইয়াসারের বোন এক ব্যক্তির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ অবস্থায় সে তাকে তালাক দিল। পুনরায় ফিরিয়ে আনল না। এভাবে তার ইদ্দত শেষ হয়ে গেলে সে আবার তার কাছে বিয়ের প্রস্তাব দিল। মা‘ক্বিল এতে রাগান্বিত হ’লেন। তিনি বললেন, সময়মত ফিরিয়ে নিল না, এখন আবার প্রস্তাব দিচ্ছে। তিনি তাদের মাঝে বিয়ের ব্যাপারে বাধা হয়ে দাঁড়ালেন। এরপর আল্লাহ এ আয়াতটি নাযিল করেন, ‘তোমরা যখন স্ত্রীদেরকে তালাক দাও এবং তারা তাদের ইদ্দত পূর্ণ করে, তখন তারা নিজেদের স্বামীদেরকে বিবাহ করতে চাইলে তোমরা বাধা দিয়ো না
(বাক্বারাহ ২৩২)। এরপর রাসূলুল্লাহ (ছাঃ) মা‘ক্বিলকে ডাকলেন এবং তার সামনে আয়াতটি পাঠ করলেন। তখন তিনি তার যিদ পরিত্যাগ করলেন এবং আল্লাহর আদেশের আনুগত্য করলেন (বুখারী হা/৫৩৩১ ‘তালাক’ অধ্যায় ৪৪ অনুচ্ছেদ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন