রবিবার, ২৩ জানুয়ারী, ২০১১

কোন বিষয়ে আল্লাহর কাছে বিচারদেওয়া


প্রশ্নঃ       কোন বিষয়ে আল্লাহর কাছে বিচার দেওয়ার পর পুনরায় সে বিষয়ে মানুষের কাছে বিচার চাওয়া যাবে কি ?

উত্তরঃ            এমতাবস্থায় অন্যের কাছে বিচার না চাওয়াই ভালো কারণ যারা সঠিক পথে তাদের পক্ষ থেকে ফেরেস্তারা প্রতিবাদ করেন আর সঠিক পথের ব্যক্তি যদি প্রতিবাদ করতে যায় তাহলে ফেরেস্তারা সরে যান (আহমাদ , মিশকাত হা/৫১০২ ; সনদ সহীহ , সিলসিলাহ সহীহাহ হা/২২৩১) অন্য হাদীসে এসেছে , আবু হুরায়রা (রাঃ) বলেন , একজন লোক বলল , হে আল্লাহর রাসূল  (সাঃ) ! আমার কিছু প্রতিবেশী রয়েছে আমি তাদের সাথে সদাচরণ করি কিন্তু তারা আমার সাথে সম্পর্ক ছিন্ন করে আমি তাদের সাথে ভাল আচরণ করি কিন্তু তারা আমার সাথে মন্দ আচরণ করে আমি তাদের সাথে নরম ও ধৈর্য্ শীল হতে চাই কিন্তু তারা আমার সাথে রুক্ষতা প্রকাশ করে জবাবে নবী করীম (সাঃ) বলেন , তুমি যেমন বলছ বিষয়টি যদি এমন হয় , তাহলে তুমি তাদের মুখে ছাই নিক্ষেপ করছ আর সর্বদা আল্লাহর পক্ষ থেকে তাদের বিরুদ্ধে তোমার জন্য সহযোগী থাকবে তুমি যতদিন এ নীতি অবলম্বন করবে (মুসলিম , মিশকাত হা/৪৯২৪) তবে জীবন ঝুঁকিপূর্ণ হলে সক্ষম অবস্থায় অন্যায়ের প্রতিরোধ করবে (মুসলিম , মিশকাত হা/১৫৭;৫১৩৭) অন্যথায় পূর্বোক্ত নীতি অবলম্বন করবে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন