রবিবার, ২৬ জুন, ২০১১

‘মাক্বামে মাহমূদ’ স্থান না মর্যাদা?


প্রশ্ন  : মাক্বামে মাহমূদ স্থান না মর্যাদা?

উত্তর : আবু হুরায়রা (রাঃ) বলেন, নবী করীম (ছাঃ) বলেছেন,
মাক্বামে মাহমূদ হচ্ছে সুফারিশ (আহমাদ, সিলসিলা ছাহীহাহ হা/২৩৬৯; আলোচনা দ্রঃ ইবনু খুযায়মাহ, সিলসিলা ছহীহাহ হা/২৪৬০; তিরমিযী হা/৩১৩৭)। কাব ইবনে মালিক (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ক্বিয়ামতের মাঠে মানুষকে উঠানো হবে। আমি এবং আমার উম্মত একটি উপত্যকার উপর থাকব। আমার প্রতিপালক আমাকে সবুজ হুল্লা পরাবেন। তারপর আমাকে কথা বলার অনুমতি দেয়া হবে। তখন আমি আল্লাহর ইচ্ছায় যা বলার বলব। এটাই হচ্ছে মাক্বামে মাহমূদ (সিলসিলা ছাহীহাহ হা/২৩৭০, ইবনে হিববান হা/৬৪৪৫)। উক্ত স্থান থেকে সুফারিশের জন্য আল্লাহ মুহাম্মাদ (ছাঃ)-কে পাঠাবেন। আর তাকেই মাক্বামে মাহমূদ বলা হচ্ছে।
উল্লেখ্য, যে সমস্ত হাদীছে এর অর্থ কুরসী ও আরশ করা হয়েছে এবং আল্লাহর পাশে তাকে বসানো হবে মর্মে উল্লিখিত হয়েছে সে সমস্ত হাদীছ জাল ও মুনকার (সিলসিলা যঈফাহ হা/৬৪৬৫, ৬৩৩৩, ৫১৬৬, ৫০০৮, ২৬৪০)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন